শাখার নিয়মাবলী

ক) শাখা কমিটি:
১) কার্যনির্বাহী পরিষদের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশের অভ্যন্তরে সংশ্লিষ্ট এলাকায় অবস্থানরত ফাউন্ডেশনের সদস্যদের সমন্বয়ে বিভিন্ন বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ে শাখা কমিটি গঠন করা যাবে।
২) বিভাগ/জেলা/ উপজেলার নাম যুক্ত করে অনুমোদিত শাখার নাম নির্ধারিত হবে।
৩) শাখা কমিটিসমূহ নিজ নিজ ক্ষেত্রে ফাউন্ডেশনের উদ্দেশ্য ও লক্ষ্য পূরণের জন্য কাজ করবে।
৪) শাখা কমিটি কর্তৃক বার্ষিক প্রতিবেদন ও সদস্যদের তালিকা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক বরাবর প্রেরণ করতে হবে। তা অবশ্যই শাখা কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকের স্বাক্ষরিত হতে হবে।
৫) অন্তত ২৫ জন সদস্য না হলে শাখা কমিটি অনুমোদন যোগ্য হবেনা।
৬) শাখা অনুমোদনের জন্য ২৫,০০০ (পঁচিশ হাজার) টাকা ফি এবং পরবর্তীতে নবায়ন ফি বাবদ প্রতিবৎসর ১০,০০০ (দশ হাজার) টাকা ফাউন্ডেশনকে দিতে হবে।
৭) ফাউন্ডেশনের সাধারণ পরিষদ ও কার্যনির্বাহী পরিষদ সম্পর্কিত বিধানগুলি স্বীকৃতিপ্রাপ্ত শাখা সমূহের কমিটি ও সাধারণ সভার ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
৮) একজন শাখা সদস্য ধারা ৭.৩ মোতাবেক কেন্দীয় সদস্য পদ লাভ করতে পারবে।

 

খ) বিদেশস্থ কমিটি:
বাংলাদেশের বাইরে বিভিন্ন দেশে অবস্থানরত সাহা ফাউন্ডেশনের ভাবাদর্শ অনুসরণে সে সব দেশের নিয়মনীতি অনুসরন পূর্বক কোন সংগঠন প্রতিষ্ঠা করতে পারবে। উক্তরূপ সংগঠনগুলি ফাউন্ডেশনের মর্যাদা ও ভাবমূর্তি উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে। ফাউন্ডেশন উক্ত সংগঠন গুলির সাথে সৌভ্রাতৃত্বমূলক সম্পর্ক বজায় রাখবে। বিদেশস্থ এরূপ কোন সংগঠন বাংলাদেশে শিক্ষা বিস্তার, সমাজসেবা বা অন্য কোন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করতে আগ্রহী হলে তা ফাউন্ডেশনের কাযনির্বাহী পরিষদকে অবহিত করবে। এ বিষয়ে ফাউন্ডেশন সার্বিক সহযোগিতা প্রদান করবে।